স্বামী বিবেকানন্দের উক্তি সমগ্র

Date:

Share post:

স্বামী বিবেকানন্দের উক্তি সমগ্র

স্বামী বিবেকানন্দ ভারতীয় মূল্যদর্শন এবং ধারণার প্রচারক, সন্ন্যাসী, ধার্মিক বিচারক, দার্শনিক এবং বিদ্যার্থী ছিলেন। তিনি সমস্ত ধর্ম ও মানুষের সম্পর্কে জ্ঞান আদান প্রদান করেছিলেন। তাঁর বক্তব্য, বিচার এবং উক্তির মধ্যে যে গভীর জ্ঞান কয়েক সোয়াস্তা বিপুল দেয়া আছে, তা মানুষের জীবন ও সমাজ উন্নতিতে উপকারী। তাই, এই নিবন্ধে আমরা স্বামী বিবেকানন্দের বিখ্যাত উক্তি সমগ্র নিয়ে আলোচনা করব।

স্বামী বিবেকানন্দের বিখ্যাত উক্তি

1. ধর্ম ও নৈতিকতা:

বিবেকানন্দ উক্তি দিয়ে বলেছিলেন, “আলোর আলোয় জাগরিত চিত্তে মনোযোগ চিরজীবী, চিরনিদ্রিত তালার মতন পথ দেখাতে বেগ-গতি কর।” এই উক্তি থেকে মনোযোগ ও চেতনার গুরুত্ব জানা যায়।

2. ধার্মিক সম্প্রদায় ও একতা:

স্বামী বিবেকানন্দের উক্তির মধ্যে ধার্মিক সম্প্রদায় এবং একতার গুরুত্ব গভীরভাবে আলোচিত হয়েছে। তিনি বলেছিলেন, “প্রত্যেকের মধ্যে যার আমার সাথে একতায় সম্মিলিত হলো, সে আমি”

3. জ্ঞান ও শিক্ষা:

বিবেকানন্দের জ্ঞান ও শিক্ষার উক্তির মধ্যে “যত বড় জ্ঞান, তত বড় বুদ্ধি। স্বীকৃতি যদি বাণীতে থাকে, তত বড় মনোবুদ্ধি” শুরু থেকেই মনোযোগ আকর্ষণ করে।

4. কর্ম ও কর্মফল:

স্বামী বিবেকানন্দের জীবন দর্শন মেনে বেশি “কাজটি যেটি কর। সে নির্পেক্ষতায় আলোর মত ছড়ানো জীবনে যেতে হবে”

5. ভালোবাসা ও সাহানুভূতি:

স্বামী বিবেকানন্দ ভালোবাসা এবং সাহানুভূতির মূল্যের উপর ছোট নয় কিছু উক্তি জানাতে চান, “যত বেশি তোমার সহযোগী কাজে লাগে, ততই বেশি তুমি বড় হয়ে থাকবে”

6. আত্ম-বিশ্বাস:

স্বামী বিবেকানন্দের আত্ম-বিশ্বাস ও স্মরণীয় একটি উক্তি হল, “আমার সাথে তোর খোজাও, তুমি আমার মঞ্চকে ধায়ে দেখ”

সংক্ষেপ

এই উক্তিগুলি স্বামী বিবেকানন্দের মহান জীবনবোধ, ধর্ম, নৈতিকতা, ধার্মিক সম্প্রদায়, জ্ঞান, কর্ম এবং ভালোবাসা সম্পর্কে জ্ঞান ও উপদেশ প্রকাশ করে। তার দাবি ছিল যে মানুষ যখন সত্যের পথে চলে, তখনই তিনি আসলে মানুষ। তাই স্বামী বিবেকানন্দের উক্তিগুলি সদাই চেতনামূলক এবং শুভকর।

অনুসন্ধানিত প্রশ্ন (FAQs)

1. স্বামী বিবেকানন্দ কে?

তিনি ভারতীয় সনাতন ধর্মের প্রমুখ শিক্ষাগুরু এবং ধার্মিক দার্শনিক হন। তিনি বিখ্যাত সন্ন্যাসী ছিলেন এবং বিভিন্ন ধর্মিক বিষয়ে ব্যক্তিগত ও সামাজিক মূল্যবোধ প্রচার করেছিলেন।

2. স্বামী বিবেকানন্দের উক্তি কী উদ্দেশ্যে প্রয়োজনীয়?

তিনি মানুষকে জীবনের মূল্য এবং প্রতিটি পথে সঠিক নির্দিষ্ট করার জন্য উক্তি ব্যবহার করেছিলেন। তাঁর উক্তিগুলি মানবতা, ধর্ম, শিক্ষা, আত্ম-বিশ্বাস এবং সাহানুভূতির প্রসঙ্গে মূল্যবান উপদেশ দিত।

3. স্বামী বিবেকানন্দের জন্ম ও মৃত্যু কখন হয়?

স্বামী বিবেকানন্দের জন্ম ১২ জানুয়ারি ১৮৬৩ সালে হয়েছিল এবং তার মৃত্যু ৪ জুলাই ১৯০২ সালে ঘটে।

4. স্বামী বিবেকানন্দের ধর্মীয় মতাবধি কী?

স্বামী বিবেকানন্দ হিন্দু ধর্মের অনুযায়ী ছিলেন, কিন্তু তিনি বিশ্ব ধর্ম এবং মানবতার উপর প্রতিরোধী ছিলেন।

5. স্বামী বিবেকানন্দের অন্যান্য কোন কিছু উদ্ধৃতি থাকলো?

হ্যাঁ, এই নিবন্ধে উল্লেখ করা ছাড়া সামর্থ্য থাকলো। তিনি একাধিক ধরনের উক্তি ব্যবহার এবং বিভিন্ন বিষয়ে আলোচনা করা ছিলেন।

পরিষ্কারভাবে বলা যাবে যে স্বামী বিবেকানন্দের উক্তিগুলি মানুষের জীবনে এবং ধর্মিক দৃষ্টি দিয়ে বেশকিছু উপকারের উন্নত করেছে। এটি সত্যি যে তাঁর উক্তিগুলি হল একটি অমূল্যবান সম্পত্তি যেটি প্রত্যেকের জীবনে নতুন আলো ছিড়ে।

Diya Patel
Diya Patel
Diya Patеl is an еxpеriеncеd tеch writеr and AI еagеr to focus on natural languagе procеssing and machinе lеarning. With a background in computational linguistics and machinе lеarning algorithms, Diya has contributеd to growing NLP applications.

Related articles

Understanding Earthquake Strain: What You Need to Know

Introduction Earthquakes are natural phenomena that have been occurring on Earth for millions of years. They are caused by...

गणतंत्र दिवस पर भाषण: 26 जनवरी के लिए शानदार भाषण।

Introduction गणतंत्र दिवस, भारत का राष्ट्रीय पर्व, हर साल 26 जनवरी को मनाया जाता है। यह दिन 1950 में...

Exploring Trulieve Punta Gorda: A Comprehensive Guide.

Trulieve Punta Gorda: Your Ultimate Guide to Cannabis Are you considering visiting Trulieve Punta Gorda for your medical cannabis...

Ultimate Guide to SSC MTS Exam Dates

Introduction The Staff Selection Commission (SSC) conducts the Multi Tasking Staff (MTS) Examination every year to recruit candidates for...